Monetize your website traffic with yX Media
Monetize your website traffic with yX Media

Passport Fee-Related Questions Answered/পাসপোর্ট ফি-সম্পর্কিত প্রশ্নের উত্তর

Passport Fee-Related Questions Answered/পাসপোর্ট ফি-সম্পর্কিত প্রশ্নের উত্তর


প্রশ্ন 1: পাসপোর্টের জন্য আবেদন করার জন্য ফি কত?

উত্তর: সাধারণ পাসপোর্টের জন্য ফি বিশদ জানতে, হোম পেজে "ফি ক্যালকুলেটর" লিঙ্কে ক্লিক করুন। কূটনৈতিক/অফিসিয়াল পাসপোর্টের জন্য কোনো ফি লাগবে না।

প্রশ্ন 2: আমি কিভাবে অর্থপ্রদান করতে পারি? অর্থপ্রদানের গৃহীত পদ্ধতি কি কি?

উত্তর: সমস্ত PSK/ POPSK-এ অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য অনলাইন পেমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

নিচের যেকোনো একটি মোড ব্যবহার করে অনলাইন পেমেন্ট করা যেতে পারে:

ক্রেডিট/ডেবিট কার্ড (মাস্টারকার্ড এবং ভিসা)

ইন্টারনেট ব্যাঙ্কিং (স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এবং অন্যান্য ব্যাঙ্কগুলি)

এসবিআই ওয়ালেট পেমেন্ট

দ্রষ্টব্য: Tatkaal এর অধীনে আবেদনকারী আবেদনকারীদের অনলাইন অর্থপ্রদান করার সময় শুধুমাত্র সাধারণ বিভাগের অধীনে প্রযোজ্য ফি প্রদান করতে হবে। 'তত্কাল' বিভাগের অধীনে আবেদন গৃহীত হলে, পাসপোর্ট সেবা কেন্দ্র/পাসপোর্ট অফিসে প্রযোজ্য সুষম তত্কাল ফি "নগদ" অর্থে পরিশোধ করতে হবে।

পিএসকে

আবেদনকারীরা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই পাসপোর্ট সেবা কেন্দ্রে যান কারণ ওয়াক-ইন নগদে অর্থ প্রদান করতে পারে।

প্রশ্ন 3: পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (পিসিসি) এর জন্য আমাকে কত টাকা দিতে হবে?

উত্তর: পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (পিসিসি) এর জন্য ফি দিতে হবে 500/- টাকা।

প্রশ্ন 4: জিইপির জন্য পটভূমি যাচাইকরণের জন্য কত ফি দিতে হবে?

উত্তর: GEP-এর জন্য পটভূমি যাচাইকরণের জন্য যে ফি দিতে হবে তা হল 500/- টাকা।

প্রশ্ন 5: আমি কি আমার প্রদত্ত ফি একটি অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বর (ARN) থেকে অন্য ARN-এ স্থানান্তর করতে পারি?

উত্তর: একবার দেওয়া ফি এক ARN থেকে অন্য ARN-এ স্থানান্তর করা যাবে না।

প্রশ্ন 6: আমার যদি SBI ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে তাহলে কী হবে?

উত্তর: আপনি যদি SBI ব্যাঙ্কের অ্যাকাউন্টধারী না হন, তাহলে আপনি অন্য ব্যাঙ্কের ক্রেডিট/ডেবিট কার্ড ব্যবহার করে অনলাইনে অর্থপ্রদান করা চালিয়ে যেতে পারেন।

প্রশ্ন 7: পাসপোর্ট ফি প্রদানের জন্য একাধিক অর্থ প্রদান করা হলে কী হবে?

উত্তর: অতিরিক্ত অর্থ ফেরত সংশ্লিষ্ট RPO দ্বারা করা হবে।

প্রশ্ন 8: ফি এর বৈধতা কি?

উত্তর: অর্থপ্রদানের তারিখ থেকে অর্থপ্রদান এক বছরের জন্য বৈধ হবে। আপনি যদি অ্যাপয়েন্টমেন্ট বুক করে থাকেন তাহলে প্রথম অ্যাপয়েন্টমেন্টের তারিখ থেকে ফি এর মেয়াদ হবে এক বছর।

প্রশ্ন 9: অ্যাপয়েন্টমেন্টের সময় PSK/ POPSK-এ যাওয়ার সময় আমার কি অনলাইন অ্যাপ্লিকেশন (ARN) রসিদ বহন করা উচিত?

উত্তর: না। আবেদনের রসিদের প্রিন্টআউট বহন করার আর প্রয়োজন নেই। পাসপোর্ট সেবা কেন্দ্র (PSK)/ পোস্ট অফিস পাসপোর্ট সেবা কেন্দ্র (POPSK)/ পাসপোর্ট অফিসে (PO) যাওয়ার সময় আপনার অ্যাপয়েন্টমেন্টের বিবরণ সহ একটি এসএমএসও অ্যাপয়েন্টমেন্টের প্রমাণ হিসেবে গৃহীত হয়।

দ্রষ্টব্য: আপনি যদি আবেদনের রসিদটি মুদ্রণ করতে চান তবে আবেদনের রেফারেন্স নম্বর (ARN)/অ্যাপয়েন্টমেন্ট নম্বর সহ "প্রিন্ট অ্যাপ্লিকেশন রসিদ" লিঙ্কে ক্লিক করুন।

অনলাইন পেমেন্ট

প্রশ্ন 10: অনলাইন পেমেন্টের জন্য কোন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা হয়?

উত্তর: অনলাইন পেমেন্টের জন্য এসবিআই গেটওয়ে ব্যবহার করা হচ্ছে।

প্রশ্ন 11: যদি অনলাইন পেমেন্ট করা হয়ে থাকে কিন্তু অ্যাপয়েন্টমেন্ট বুক করা না থাকে?

উত্তর: "সফল ফি প্রদানের পরে অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী লিঙ্কে ক্লিক করে অ্যাপয়েন্টমেন্ট বুক করা যেতে পারে। আপনি "পেমেন্ট স্ট্যাটাস ট্র্যাক করুন" লিঙ্কটি ব্যবহার করে ফি প্রদানের স্থিতি পরীক্ষা করতে পারেন।

প্রশ্ন 12: তৎকাল পাসপোর্টের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করার সময় আমি কীভাবে অনলাইন পেমেন্ট বিকল্প ব্যবহার করতে পারি?

উত্তর: আপনি যদি Tatkaal-এর অধীনে আবেদন করেন, তাহলে অনলাইন পেমেন্ট করার সময় আপনাকে শুধুমাত্র সাধারণ বিভাগের অধীনে প্রযোজ্য ফি দিতে হবে। তৎকালের জন্য প্রযোজ্য ব্যালেন্স ফি পাসপোর্ট আধিকারিকদের দ্বারা একবার তত্কাল আবেদন গৃহীত হলে পাসপোর্ট সেবা কেন্দ্রে "নগদ" অর্থে প্রদেয় হবে৷

দ্রষ্টব্য: আপনার জন্য প্রযোজ্য ফি জানতে অনুগ্রহ করে পাসপোর্ট সেবা ওয়েবসাইটে "ফি ক্যালকুলেটর" লিঙ্কটি দেখুন।

প্রশ্ন 13: অনলাইনের মাধ্যমে পেমেন্ট হয়ে গেলে আমি কি অ্যাপয়েন্টমেন্টের নির্ধারিত তারিখ পরিবর্তন করতে পারি?

উত্তর: একবার পাসপোর্ট সেবা কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত হয়ে গেলে, প্রথম অ্যাপয়েন্টমেন্টের তারিখের এক বছরের মধ্যে এটি শুধুমাত্র দুইবার পুনর্নির্ধারণ করা যেতে পারে। 01শে এপ্রিল, 2023 থেকে কার্যকরী তত্কাল অ্যাপয়েন্টমেন্টের জন্য প্রথম অ্যাপয়েন্টমেন্টের তারিখের এক বছরের মধ্যে অ্যাপয়েন্টমেন্টের শুধুমাত্র একটি পুনঃসূচি অনুমোদিত হবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের (পিসিসি), প্রথম অ্যাপয়েন্টমেন্টের তারিখের এক বছরের মধ্যে শুধুমাত্র একক অ্যাপয়েন্টমেন্টের অনুমতি দেওয়া হবে।

প্রশ্ন 14: ই-মোড পেমেন্ট বিকল্পের মাধ্যমে অর্থপ্রদান করার সময় আমাকে কত চার্জ/অংক দিতে হবে?

উত্তর: ডেবিট/ক্রেডিট কার্ডের জন্য, ব্যাঙ্ক 1.5%+ সার্ভিস ট্যাক্স চার্জ করবে। চার্জের কোন পরিবর্তন সেই অনুযায়ী জানানো হবে। যাইহোক, SBI ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করার জন্য কোনও চার্জ নেওয়া হয় না। সমস্ত প্রাসঙ্গিক চার্জ পেমেন্ট স্ক্রিনে উপলব্ধ।

প্রশ্ন15: পেমেন্ট গেটওয়েতে পৌঁছানোর পরে যদি আমি একটি ত্রুটি পাই?

উত্তর: এই ক্ষেত্রে ব্যাঙ্ক ওয়েবসাইট ডাউন হতে পারে, তাই কিছুক্ষণ পরে চেষ্টা করুন।

প্রশ্ন15a: যদি টাকা কেটে নেওয়া হয় কিন্তু PSP পোর্টাল পেমেন্ট স্ট্যাটাসকে "পেন্ডিং" হিসেবে দেখায় তাহলে আমার কী করা উচিত?

উত্তর: আপনি "আবেদনকারী হোম" স্ক্রিনে "ট্র্যাক পেমেন্ট স্ট্যাটাস" লিঙ্কটি ব্যবহার করে পরবর্তী কার্যদিবসে অর্থপ্রদানের স্থিতি পুনরায় নিশ্চিত করতে পারেন। পেমেন্ট নিশ্চিতকরণের পরে, আপনি "আবেদনকারী হোম" স্ক্রিনে "শিডিউল অ্যাপয়েন্টমেন্ট" লিঙ্কটি ব্যবহার করে অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের সাথে এগিয়ে যেতে পারেন।

প্রশ্ন15b: আমার নেট ব্যাঙ্কিং অ্যাকাউন্ট/ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড থেকে যদি টাকা কেটে নেওয়া হয় কিন্তু PSP পোর্টাল পেমেন্ট স্ট্যাটাসকে "ফেলড" হিসেবে দেখায় তাহলে আমার কী করা উচিত?

উত্তর: পেমেন্ট স্ট্যাটাস "ব্যর্থ" হলে এবং পরিমাণ কেটে নেওয়া হলে, কেটে নেওয়া অর্থ SBI দ্বারা আবেদনকারীর ব্যাঙ্কে সাত কার্যদিবসের মধ্যে ফেরত দেওয়া হবে। 

এর পরer, আবেদনকারীকে তার অ্যাকাউন্টে জমা করা অর্থের জন্য তাদের ব্যাঙ্কের সাথে অনুসরণ করতে হবে।

যদি টাকা ফেরত না দেওয়া হয় তাহলে অনুগ্রহ করে সার্ভিস/ হেল্পডেস্ক আইডিতে একটি ই-মেইল পাঠান: customercare.00691@sbi.co.in অথবা সার্ভিস/ হেল্পডেস্ক ফোন নং: 011-41561114 (সকাল 10:00 AM এবং 5:00-এর মধ্যে) এ কল করুন। 00 PM) প্রাসঙ্গিক বিশদ প্রদান করে যেমন আবেদনের রেফারেন্স নম্বর, লেনদেন আইডি, অর্থপ্রদানের পরিমাণ এবং লেনদেনের তারিখ।

প্রশ্ন16: আমি কিভাবে পাসপোর্ট সেবা প্রকল্পের জন্য ক্রেডিট/ডেবিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং পেমেন্ট করব?

A: SBI পেমেন্ট গেটওয়ে (VISA এবং MASTERCARD ক্রেডিট/ডেবিট কার্ডের জন্য), SBI-এর সরাসরি ডেবিট বিকল্প (ইন্টারনেট ব্যাঙ্কিং) পাসপোর্টের জন্য অনলাইনে ফি প্রদানের জন্য উপলব্ধ।

প্রশ্ন17: SBI ইন্টারনেট ব্যাঙ্কিং কীভাবে কাজ করে?

উত্তর: আপনি যখন নেট ব্যাঙ্কিং বিকল্পের মাধ্যমে অর্থপ্রদান করতে চান, তখন পেমেন্ট গেটওয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) নেট ব্যাঙ্কিং পৃষ্ঠায় নির্দেশিত হয়, যেখানে আপনাকে লেনদেন সম্পূর্ণ করতে আপনার নেট ব্যাঙ্কিং আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে।

চালান পেমেন্ট

প্রশ্ন18: কোন ব্যাঙ্ক চালান পেমেন্টের জন্য সহায়তা করবে?

উত্তর: চালান পেমেন্ট শুধুমাত্র স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শাখাগুলিতে জমা করা যেতে পারে।

প্রশ্ন19: চালান পেমেন্ট বিকল্পের মাধ্যমে পাসপোর্ট ফি প্রদান করার সময় আমাকে কত চার্জ দিতে হবে?

উত্তর: আপনি চালান মোডের মাধ্যমে ফি প্রদান করলে কোনো ব্যাঙ্ক চার্জ প্রদেয় হবে না।

প্রশ্ন20: চালান ব্যবহার করে আমি কখন SBI শাখায় পাসপোর্ট ফি জমা দিতে পারি?

উত্তর: চালান তৈরি করার ন্যূনতম 3 ঘন্টা পরে আপনাকে পাসপোর্ট ফি (নগদে) নিকটস্থ SBI শাখায় জমা দিতে হবে।

প্রশ্ন21: SBI শাখায় ফি জমা দেওয়ার সময়কাল কত?

উত্তর: চালানের মেয়াদ শেষ হওয়ার তারিখের পরে অর্থপ্রদান (চালান তৈরির 85 দিন) ব্যাঙ্ক কর্তৃক প্রত্যাখ্যান করা হবে।

প্রশ্ন 22: চালানের মাধ্যমে পেমেন্ট করার পরে আমি কখন অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারি?

উত্তর: প্রথমে, আপনি SBI শাখায় ফি জমা দেওয়ার ন্যূনতম 2 কার্যদিবসের পরে "ট্র্যাক পেমেন্ট স্ট্যাটাস" বোতামটি ব্যবহার করে ফি অংশে নিশ্চিতকরণ পরীক্ষা করুন৷ যদি এটি "সফল" দেখায় তবে "শিডিউল অ্যাপয়েন্টমেন্ট" লিঙ্কে ক্লিক করে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

দ্রষ্টব্য: যদি দুই কার্যদিবসের মধ্যে অর্থপ্রদানের স্থিতি পরিবর্তন না হয়, তাহলে যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্ক শাখার সাথে যোগাযোগ করুন। আপনি পরিষেবা/হেল্পডেস্ক আইডি: customercare.00691@sbi.co.in-এ একটি ই-মেইল পাঠিয়ে অথবা পরিষেবা/হেল্পডেস্ক ফোন নম্বর: 011-41561114 (সকাল 10:00 AM-এর মধ্যে) কল করেও SBI-কে একই রিপোর্ট করতে পারেন এবং 5:00 PM) প্রাসঙ্গিক বিশদ যেমন আবেদনের রেফারেন্স নম্বর, অর্থপ্রদানের পরিমাণ এবং চালান জমার তারিখ প্রদান করে।

প্রশ্ন23: অ্যাপয়েন্টমেন্টের সময় পিএসকে/পিওপিএসকে পরিদর্শন করার সময় আমার কি চালানের ফি রসিদ (নাগরিক কপি) বহন করা উচিত?

উত্তর: হ্যাঁ, আপনাকে সমস্ত প্রয়োজনীয় নথির সাথে ফি রসিদ বহন করতে হবে।


💥Note: For fresh Passport applications, a rebate of 10% on basic Passport fees will be applicable for minor applicants (age <= 8 years) and senior citizens (age > 60 years).

💥💥💥 নতুন পাসপোর্ট আবেদনের জন্য, অপ্রাপ্তবয়স্ক আবেদনকারীদের (বয়স <= 8 বছর) এবং প্রবীণ নাগরিকদের (বয়স > 60 বছর) জন্য মৌলিক পাসপোর্ট ফিতে 10% ছাড় প্রযোজ্য হবে।