Monetize your website traffic with yX Media
Monetize your website traffic with yX Media

Lost your house registry? Here's what you need to do to protect your property/আপনার বাড়ির রেজিস্ট্রি হারিয়েছেন? আপনার সম্পত্তি রক্ষা করার জন্য আপনাকে যা করতে হবে ?

 Lost your house registry? Here's what you need to do to protect your property/আপনার বাড়ির রেজিস্ট্রি হারিয়েছেন? আপনার সম্পত্তি রক্ষা করার জন্য আপনাকে যা করতে হবে ?



আশ্বাসের বিষয় হল রেজিস্ট্রার অফিস সবসময় আপনার সম্পত্তি রেজিস্ট্রির একটি কপি রাখে। যদি আসলটি হারিয়ে যায়, তবে এটি সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে, আপনার অনুলিপি হারানোর উদ্বেগ দূর করে। তা সত্ত্বেও, যদি অন্য কেউ এটিতে অ্যাক্সেস লাভ করে, আপনার রেজিস্ট্রি হারিয়ে গেলে নেওয়া পদক্ষেপগুলি বোঝা আপনাকে সম্ভাব্য জালিয়াতি থেকে রক্ষা করতে পারে৷

1. একটি পুলিশ রিপোর্ট ফাইল করুন: আপনি যদি আপনার আসল সম্পত্তি রেজিস্ট্রি হারিয়ে ফেলেন, তাহলে নিকটস্থ থানায় রিপোর্ট করুন। FIR এর একটি কপি রাখুন এবং অন্য একটি কপি রেজিস্ট্রার অফিসে জমা দিন। ক্ষতির বিষয়ে সাব-রেজিস্ট্রারকে লিখিতভাবে অবহিত করুন।

2. একটি অঙ্গীকার নোটারাইজ করুন: স্ট্যাম্প পেপারে একটি নোটারাইজড সম্পত্তি আন্ডারটেকিং পাওয়ার কথা বিবেচনা করুন। সমস্ত সম্পত্তির বিবরণ, হারিয়ে যাওয়া কাগজপত্র সম্পর্কে তথ্য, এফআইআর তথ্য এবং নথি হারানোর সংবাদপত্রের নোটিশ অন্তর্ভুক্ত করুন। অঙ্গীকারটি নিবন্ধন করুন এবং নোটারাইজ করুন, তারপর নিকটস্থ রেজিস্ট্রার অফিসে জমা দিন।

3. ডুপ্লিকেট কাগজপত্র পান: সম্পত্তি আন্ডারটেকিং জমা দেওয়ার পরে, নকল কাগজপত্রের জন্য রেজিস্ট্রার অফিসে আবেদন করুন। এফআইআর, সংবাদপত্রের নোটিশ এবং নোটারাইজড আন্ডারটেকিংয়ের একটি কপি প্রদান করুন। কিছু প্রসেসিং ফি প্রযোজ্য হতে পারে, কিন্তু আপনি আপনার নামে একটি ডুপ্লিকেট বিক্রয় দলিল পাবেন।

এই পদক্ষেপগুলি গ্রহণ করা আপনার সম্পত্তি রক্ষা করতে এবং আপনার বাড়ির নথি হারিয়ে গেলে সম্ভাব্য জালিয়াতি প্রতিরোধে সহায়তা করতে পারে।



The reassuring fact is that the registrar's office always keeps a copy of your property registry. If the original is lost, it can be retrieved easily, eliminating concerns about losing your copy. Nevertheless, if someone else gains access to it, understanding the steps to take when your registry is lost can shield you from potential fraud.

1. File a police report: If you lose your original property registry, report it at the nearest police station. Keep a copy of the FIR and submit another copy to the registrar's office. Inform the sub-registrar in writing about the loss.

2. Notarize an undertaking: Consider getting a notarized property undertaking on stamp paper. Include all property details, info about the lost papers, FIR information, and the newspaper notice of document loss. Register and notarize the undertaking, then submit it to the nearest registrar's office.

3. Obtain duplicate papers: After submitting the property undertaking, apply for duplicate papers at the registrar's office. Provide a copy of the FIR, newspaper notice, and the notarized undertaking. Some processing fees may apply, but you'll receive a duplicate sale deed in your name.

Taking these steps can help safeguard your property and prevent potential fraud in case your house documents are lost.